Logo
,


সংবাদ শিরোনাম:
«» মুলাদীতে ৩য় শ্রেনীর স্কুল ছাত্রী ধর্ষণ ॥ মামলা দায়ের «» কুলাউড়ায় রাজনৈতিক প্রতিহিংসার শিকার আওয়ামীলীগের কয়েকটি পরিবার! «» মাদারীপুরের অ্যাডভোকেট মহসিন একটু সাহায্যেই বেঁচে যাবে ভারতের মনিপাল হাসপাতালে চিকিৎসাধীন? «» চেয়ারম্যানের দায়িত্বে জিএম কাদের এরশাদের অবর্তমানে «» এরশাদ সত্যিই অসুস্থ-পরশু সিঙ্গাপুর যাবেন-অসুস্থতা নিয়ে নানা প্রচারণা… «» চলচ্চিত্রের অভিনেতা তানভীর হাসানের ঝুলন্ত লাশ উদ্ধার «» সাংবাদিকদের কল্যাণে কাজ করার অঙ্গীকার তথ্যমন্ত্রীর «» সফলতায় সংবাদ মাধ্যম এবং ওলামায়ে কেরামসহ সকলের দোয়া কামনা করেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মোহাম্মাদ আব্দুল্লাহ  «» চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতাদের ফুলেল শুভেচ্ছা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে «» জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের এবং মহাসচিব রাঙ্গাকে গনসংবর্ধনা

এলিয়েনের বাসা চাঁদে!

বিজ্ঞানীরা বলছেন, এক সময় চাঁদে বসবাস করতো এলিয়েন বা ভিন গ্রহের আগন্তুক। তাদের বসতি ছিল ওই চাঁদ। তারা বলছেন, একটি উল্কা বিস্ফোরিত হওয়ার পর এসব মহাজাগতিক প্রাণি আমাদের নিকটতম ও নিজস্ব উপগ্রহ চাঁদে বসবাস শুরু করে থাকতে পারে। যখন এ ঘটনা ঘটেছিল তখন চাঁদ ছিল অধিকতর বসবাসের যোগ্য। এখনকার মতো অতোটা রুক্ষ্ম ছিল না চাঁদের মাটি। সেখানে জীবন ধারণের মতো উপযুক্ত পরিবেশ ছিল।

গ্রহ উপগ্রহ নিয়ে গবেষণা করেন এমন দু’জন সিনিয়র গবেষক বলছেন এ কথা। তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, প্রায় ৪০০ কোটি বছর আগে চাঁদে জীবন ধারণের মতো অবস্থা ছিল বলে মনে করেন তারা। একটি আগ্নেয়গিরির উদগীরনের সময় সেখানে প্রচুর পরিমাণ উত্তপ্ত গ্যাস ছড়িয়ে পড়ে। তার সঙ্গে ছিল বিপুল পরিমাণ জলীয় বাষ্প। সেই গ্যাস হিমায়িত হয়ে পানিতে পরিণত হয়েছিল এবং তা চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছিল।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির জ্যোতির্বিদ ডিরক শুলজ-মাকুচ বলেন, যদি ওই বিপুল পরিমাণ পানি ও ঠান্ডা হয়ে আসা আবহাওয়া শুরুর দিকে চাঁদে দীর্ঘ সময় স্থিতিশীল থাকে তাহলে আমরা মনে করি চাঁদের পৃষ্ট কমপক্ষে বসবাসের উপযোগী ছিল। এই বিজ্ঞানীর সঙ্গে এ নিয়ে গবেষণাপত্র লিখেছেন ইউনিভার্সিটি অব লন্ডনের জ্যোতির্বিদ ইয়ান ক্রফোর্ড।

 

12,620 total views, 2 views today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Skip to toolbar