• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:৫২ অপরাহ্ন
শিরোনাম
সকল সাংবাদিকদের আস্তা জাতীয় সাংবাদিক সংস্থা,, কুমিল্লায় ডিম ব্যাবসায়ীদের খপ্পরে পড়ে আটকে গেলো অবৈধ কোল্ডস্টোরেজ মালিক রা। আমাকে যদি ভোট দিয়ে নির্বাচিত করেন,এই সদর দক্ষিন উপজেলা মাদক মুক্ত করবো ইনশাআল্লাহ। সুষ্ঠু নির্বাচনের দাবিতে বরুড়ায় চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন। চট্রগ্রাম জয় করে ৭টি মেডেলে নিয়ে এলো লাকসাম সিতোরিউ কারাতে দো: এসোসিয়েশন” পক্ষপাতিত্বের অভিযোগে বরুড়া থানা”র ওসি প্রত্যাহার জামালপুরে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান শুরু  বকশীগঞ্জে পানিতে ডুবে শিক্ষার্থীর মৃত্যু  ইসলামপুরে ৪ সন্তানের জন্ম দিলেন খুশি বেগম মেলান্দহে সৌদি প্রবাসীর স্ত্রীর মরদেহ উদ্ধার, পরিবারের অভিযোগ হত্যা

কর্ণফুলীর ৬ষ্ঠ তম ‘ইউএনও’ হিসেবে মোঃ মামুনুর রশীদ এর পদায়ন

71Times / ৪০০ Time View
Update : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

কর্ণফুলীর ৬ষ্ঠ তম ‘ইউএনও’ হিসেবে মোঃ মামুনুর রশীদ এর পদায়ন

নিজস্ব প্রতিবেদক:

কর্ণফুলী উপজেলায় নতুন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে পদায়ন হলেন মোঃ মামুনুর রশীদ। গত মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের সংস্থাপন শাখা হতে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়।

ইউএনও মোঃ মামুনুর রশীদ এর আগে বান্দরবন জেলায় সিনিয়র সহকারি কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। সেখান থেকে চট্টগ্রাম জেলা। পরে বিভাগীয় কমিশনারের নির্দেশে তিনি ৪৯০তম কর্ণফুলী উপজেলায় ইউএনও হিসেবে বদলি হলেন। এ উপজেলায় তিনি ৬ষ্ঠ তম ‘ইউএনও’ হিসেবে পদায়ন হলেন।

৩৪ তম বিসিএসের এই কর্মকর্তার নিজ জেলা চাঁদপুর। ২০০৪ সালে তিনি ফরিদগঞ্জ হাই স্কুল থেকে এসএসসি পাশ করেন। ২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে স্নাতকোত্তর পড়া শেষ করেন। এরপর কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন (আরআরআরসি) অফিসে সহকারী ক্যাম্প ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ৩৪ তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডার হওয়ার যোগ্যতা অর্জন করেন।

মুঠোফোনে কথা হলে ইউএনও মোঃ মামুনুর রশীদ জানান, দায়িত্বপালনে তিনি সকলের সহযোগিতা কামনা চাইলেন। আগামী এক সপ্তাহের মধ্যে তিনি যোগদান করবেন।

জানা যায়, কর্ণফুলী উপজেলার প্রথম নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ আহসান উদ্দীন মুরাদ। ২০১৭ সালের ১৭ এপ্রিল তিনি নিয়োগ পান। নিয়োগের তিন মাসের মাথায় তাঁকে বদলি করা হয়েছিল। বদলির ৮দিন পর তা আবার স্থগিত করেছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়। পরে আবারও বদলি হন।

এরপর, ২০১৭ সালের ৫ জুলাই আহসান উদদিন মুরাদের স্থলাভিষিক্ত হন নতুন নির্বাহী অফিসার (ইউএনও) বিজেন ব্যানার্জী। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের ২৯ তম ব্যাচের কর্মকর্তা ছিলেন। নিজ বাড়ি ছিল মৌলভীবাজার জেলার জুড়ি উপজেলা। তিনিও এক বছরের বেশি থাকতে পারেননি।

২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর উপজেলার তৃতীয় নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন সৈয়দ শামসুল তাবরীজ। তিনি ছিলেন ৩০তম বিসিএসের কর্মকর্তা। নিজ জেলা ফেনী। অল্প সময়ে তিনি সাধারণ মানুষের খুব কাছাকাছি ও আস্থা অর্জন করেছিলেন। এরপর ১ বছর ৪ মাস ৭ দিন পর তিনিও বদলি হন। পরে কর্ণফুলী উপজেলার নতুন ইউএনও হিসেবে নিয়োগ পান ৩১তম বিসিএস (প্রশাসন) কর্মকর্তা প্রবীর কুমার রায়। তিনি কর্ণফুলী উপজেলার আদেশ বাতিল করে কুমিল্লার মেঘনা উপজেলায় বদলি হন।

সাবেক ইউএনও

এরমধ্যে ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি নতুন ইউএনও হিসেবে যোগদান করেন মোঃ নোমান হোসেন। এর ৫ মাস যেতে না যেতেই হঠাৎ ২৯ জুলাই তিনিও বদলি হলেন। একই বছরের ১৬ জুলাই চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান সাক্ষরিত এক আদেশে কর্ণফুলী উপজেলায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে নিয়োগ পান শাহিনা সুলতানা।

২৮তম বিসিএস ব্যাচের ওই কর্মকর্তা ৩০ জুলাই উপজেলায় যোগদান করেন। এটাই সত্য, এই উপজেলায় অতীতে নিয়োগপ্রাপ্ত সকল নির্বাহী অফিসারদের স্থায়িত্বকালের রেকর্ড ভেঙ্গে তিনি ১ বছর ৮ মাস ২৮ দিন সংশ্লিষ্ট উপজেলায় কর্মরত ছিলেন। তাঁর বদলির পর কর্ণফুলীতে নতুন হিসেবে মোঃ মামুনুর রশীদ এর পদায়ন।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৯ মে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)-এর ১১২ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকার চট্টগ্রামের পটিয়া উপজেলাধীন চরলক্ষ্যা, চরপাথরঘাটা, শিকলবাহা, জুলধা ও বড়উঠান ইউনিয়ন সমন্বয়ে কর্ণফুলী থানাকে উপজেলায় উন্নীতকরণের সিদ্ধান্ত গ্রহণ করলে ২০১৭ সালের ২৯ এপ্রিল কর্ণফুলী উপজেলা পরিষদের আনুষ্ঠানিক ও দাপ্তরিক কার্যক্রম শুরু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives