,


সংবাদ শিরোনাম:

ডিসি মো. মামুনুর রশীদকে ভূমি সচিবের ধন্যবাদ

শেখ সাইফুল ইসলাম কবির.সিনিয়র স্টাফ রিপোর্টার,বাগেরহাট: সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্পের জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে ক্ষতিপূরণ দেয়ায় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদকে ধন্যবাদ জানিয়ে চিঠি দিয়েছেন ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী।

গত ২০ নভেম্বর সচিব ডিসিকে এই আধা-সরকারি পত্রটি দেন।

চিঠিতে ডিসিকে উদ্দেশ্য করে সচিব বলেন, আপনি নিশ্চয়ই অবগত রয়েছেন যে, রাষ্ট্রের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের জন্য জমি অধিগ্রহণ করা হয়। বাগেরহাট জেলায় পর্যটনসহ অন্য খাতে বিনিয়োগ বিকাশের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার লক্ষ্যে প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনায় ১২টি অগ্রাধিকারমূলক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। তন্মধ্যে রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, খানজাহান আলী বিমানবন্দর নির্মাণ প্রকল্প ও খুলনা হতে মোংলা পর্যন্ত রেল লাইন নির্মাণ প্রকল্প উল্লেখযোগ্য।

চিঠিতে বলা হয়, ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিবর্গ দ্রুত ক্ষতিপূরণ প্রত্যাশা করেন। ক্ষতিপূরণ প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা, দক্ষতা ও দ্রুততার সঙ্গে কর্মসম্পাদন করা বাঞ্ছনীয়। এক্ষেত্রে প্রত্যাশী সংস্থা নিয়ম মোতাবেক জেলা প্রশাসনের কাছে প্রয়োজনীয় অর্থ জমা দিয়ে থাকে। এরপরও কোন কোন ক্ষেত্রে অধিগ্রহণ প্রক্রিয়া দীর্ঘায়িত হয় এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিবর্গের ক্ষতিপূরণ প্রাপ্তিতে দীর্ঘসূত্রতা পরিলক্ষিত হয়।

চিঠিতে ডিসির উদ্দেশ্যে আরও লেখা হয়, এক্ষেত্রে আপনার ব্যক্তিগত উদ্যোগে বাগেরহাট জেলার বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিপূরণের অর্থ প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতির বিরুদ্ধে ‘শূন্য সহিষ্ণুতা’ নীতি বাস্তবায়ন এবং ভূমি মন্ত্রণালয়ের ‘স্বচ্ছতা, দক্ষতা ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা’ সংক্রান্ত ভিশন অনুযায়ী স্থানীয় জনপ্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার উপস্থিতিতে ক্ষতিগ্রস্ত ব্যক্তিবর্গের অনুকূলে বিভিন্ন তারিখে ৩৪৭টি চেকের মাধ্যমে ১৭ কোটি ১৬ লাখ ৭৩ হাজার ২৬৯ টাকার চেক প্রদান করেছেন।

এতে মাঠ প্রশাসন, ভূমি মন্ত্রণালয় তথা সরকারের ভাবমূর্তি জনগণের কাছে উজ্জ্বলতর হয়েছে উল্লেখ করে চিঠিতে মামুনুর রশীদকে বলা হয়, ‘আপনার গৃহীত এ উদ্যোগ প্রশংসনীয়। এ জন্য ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে আপনাকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি। ভবিষ্যতে এ ধারা অব্যাহত রাখতেও আপনাকে অনুরোধ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।

Developed By H.m Farhad