,


সংবাদ শিরোনাম:

দরজায় কড়া নাড়ছে শারদীয় দূর্গা পূজা;বরুড়ায় আয়োজন হচ্ছে ব্যাতিক্রমী পূজা

দরজায় কড়া নাড়ছে শারদীয় দুর্গাপূজা;এবার বরুড়ায় অায়োজন হচ্ছে ব্যাতিক্রমী পূজা

 

বরুড়া প্রতিনিধি।।
শারদীয় দুর্গাপূজা কড়া নাড়ছে দরজায়। এপার-ওপার বাংলার সনাতন ধর্মাবলম্বীরা দারুণ ব্যস্ত পূজা-আয়োজন নিয়ে। তবে ওপার বাংলা তথা কলকাতার পূজা যেখানে অনেক বছর ধরেই থিম-নির্ভর হয়ে আসছে, সেখানে বাংলাদেশে থিম-নির্ভর পূজা এখনো তেমন একটা প্রচলিত নয় বরং সাবেকি ধারায়ই চলছে এখানকার আয়োজন। তার মধ্যেই বাংলাদেশের এক প্রত্যন্ত গ্রামে এবার আয়োজিত হতে যাচ্ছে এক অনন্য থিম-নির্ভর দুর্গা পূজা।

কুমিল্লা জেলার বরুড়া উপজেলার মহেশপুর গ্রামে অবস্থিত শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দিরের দুর্গাপূজা এবার সপ্তম বছরে পদার্পণ করছে। বৈচিত্রময় ও শৈল্পিক আয়োজনের কারণে এরই মধ্যে এই পূজা জেলার সেরা পূজা হিসেবে স্বীকৃতি লাভ করেছে। বিগত বছরগুলোতে থিম-নির্ভর আয়োজন না হলেও এবার সমাজে চলমান এক সামাজিক অবক্ষয়কে কেন্দ্র করে থিম-নির্ভর পূজা আয়োজন করতে চলেছে মন্দির কর্তৃপক্ষ। মন্দির পরিচালনা পরিষদের সভাপতি বাবু দীপক কুমার ভৌমিক জানান, সম্প্রতি দেশব্যাপী নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, খুন ইত্যাদি আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে; যা মন্দির কর্তৃপক্ষকেও উদ্বিগ্ন করে তুলেছে অন্য সকল সচেতন নাগরিকদের মতোই।

তিনি আরও জানান, সামাজিক মূল্যবোধের এই অবক্ষয় রোধে মন্দির কর্তৃপক্ষ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে তাতে শুধু রাষ্ট্র বা সরকারের ভূমিকাই যথেষ্ট নয়, স্ব স্ব অবস্থান থেকে সকলেই অবদান রাখতে হবে এবং এই উপলব্ধি থেকেই আমরা এবারের পূজার থিম নির্বাচন করেছি- ‘আয় মা দুর্গা অসুরদলনী’।

এছাড়া তিনি বলেন, পরমার্থিক লাভের নিমিত্তে দেবীকে আরাধনার পাশাপাশি আমরা কায়মনে দেবীর কাছে এই প্রার্থনা করব যে, দেবী দুর্গা যেন মর্ত্যে অসুররূপী এই নারী ও শিশু নির্যাতনকারীদের ত্বরিত দলন করেন।

এরূপ থিম-নির্ভর আয়োজনের বিষয়ে পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু গৌরাঙ্গ পদ রায় চৌধুরী বলেন, এই থিমকে কেন্দ্র করে ইতিমধ্যেই আমরা শারদীয় দুর্গোৎসব প্রকাশনা ‘অসুরদলনী দুর্গা’ প্রকাশ করেছি। আর মন্দির-সংলগ্ন বিস্তীর্ণ এলাকা জুড়ে থাকছে এই সকল অপরাধবিষয়ক নানা সচেতনতামূলক ফেস্টুন। এছাড়া নির্মাণ করা হচ্ছে একটি বৃহৎ আকৃতির কোর্ট-এজলাস, যেখানে বিচারকের আসনে আসীন হবেন স্বয়ং দেবী দুর্গা আর আসামির কাঠগড়ায় বন্দি থাকবে ধর্ষক। তিনি আরও জানান, এছাড়া সাজসজ্জাসহ নানাবিধ আয়োজন থাকছে বরাবরের মতোই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।

Developed By H.m Farhad

Skip to toolbar