,


সংবাদ শিরোনাম:
«» সেই সেফুদার বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা, তদন্তে কাউন্টার টেরোরিজম «» শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করলো আইএস। «» সুনামগঞ্জে জেলা প্রশাসনের সহযোগিতায় এক মেধাবী ছাত্রের শারিরীক অসুস্থতার চিকিৎসার জন্য সারে ৫ লক্ষ টাকার অনুদানের চেক হস্তান্তর «» সামাজিক ও মানবিক কাজে বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলো শাকপুর ইউনিয়ন অনলাইন ব্লাড ব্যাংক «» ঢাকায় মানববন্ধনে বিচার দাবী ইটভাটার শ্রমিক পুড়িয়ে হত্যা গোপালগঞ্জে «» উত্তরা রিক্সা মালিক ঐক্য পরিষদের প্লেট বানিজ্যর শাসন-পুলিশের হয়রানী বন্ধে চাদাবাজী? «» কুমিল্লায় জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের র‌্যালি ও আলোচনা সভা পালন «» গোপালগঞ্জে ইমদাদ হত্যার প্রতিবাদে এবং মাদক ও অবৈধ ইটভাটার পরিবেশ দুষনের বিরুদ্ধে মানববন্ধন কারীদের হুমকির অভিযোগ «» লন্ডনে অনুষ্ঠিত হল ভৈরববাসীর মিলন মেলা «» বরুড়া উপজেলাকে কুমিল্লা জেলায় রেখে কুমিল্লা বিভাগ ঘোষণা করার দাবিতে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সাংবাদিক রোকনের পক্ষ থেকে  সবাইকে  বাংলা নববর্ষের শুভেচ্ছা

সাংবাদিক রোকনের পক্ষ থেকে সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা

রোকন মিয়া ::
বাংলা নববর্ষ বাঙালি জাতির আবহমানকালের সার্বজনীন ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক উৎসব। বাংলা নববর্ষের মধ্যে নিহিত রয়েছে বাঙালির আত্মপরিচয়, উত্থান এবং জাতিসত্তা বিকাশের শেকড়। ‘স্বাধীনতা পূর্বকালে আমাদের সংস্কৃতি ও অসাম্প্রদায়িক চেতনাবোধের ওপর বারবার আঘাত এসেছে। নিজস্ব ভাষা ও সংস্কৃতিকে ভিন্নধারায় প্রবাহিত করতে চাপিয়ে দেয়া হয়েছে ভিনদেশি সংস্কৃতি। কিন্তু বাঙালি জাতি তা কখনো মেনে নেয়নি। তাইতো প্রতিবছর পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতি ও জাতিসত্তা বিকাশের প্রবল শক্তি নিয়ে উপস্থিত হয়।’

বাঙালির লোকসংস্কৃতির সঙ্গে বাংলা নববর্ষ ওতপ্রোতভাবে জড়িত। পহেলা বৈশাখকে কেন্দ্র করে বাংলার লোকজ-সংস্কৃতির মূল্যবান অনুষঙ্গ যেমন- যাত্রাগান, পালাগান, পুতুলনাচ, হালখাতা, অঞ্চলভিত্তিক লোকসংগীত, খেলাধুলাসহ গ্রামীণ মেলা যেমন প্রাণ ফিরে পায়, তেমনি বাংলার ক্ষুদ্র ও কুটির শিল্প হয়ে ওঠে উজ্জীবিত। ব্যবসা বাণিজ্যেও এর ইতিবাচক প্রভাব তাৎপর্যপূর্ণ যদিও কিছু কিছু স্থানে ব্যাতিক্রম।
আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃত। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা ২০১৬ সালে জাতিসংঘের ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে, যা বাঙালি হিসেবে বিশ্বের বুকে আমাদের মর্যাদাকে বাড়িয়ে দিয়েছে অনেকগুন। পূর্বের গ্লানি, দুঃখ,কষ্ট বৃথা বেদনা মুছে, অশুভ ও অসুন্দরকে পেছনে ফেলে নতুন বছর বাংলা নববর্ষ ১৪২৫ জাতীয় জীবনে আরো সম্প্রীতি ও সমৃদ্ধি বয়ে আনুক-এ প্রত্যাশা করি। নতুন বছরে পথ চলা সুন্দর হয় যেনো সকলের ।

সর্বজনীন এই উৎসবটি বাঙালির জীবনাচার, চিন্তা-চেতনা, সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে মিশে আছে একাকার হয়ে। বাংলা নববর্ষ তাই কেবল আনুষ্ঠানিকতা নির্ভর কোনো উৎসব নয়; তা বাঙালির ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িক চেতনা, শেকড় সন্ধানের মহান চেতনাবাহী দিন। হাজার বছরের বাংলা সংস্কৃতির উৎসবমুখর এই দিনে সুনামগঞ্জসহ সারাদেশের সবার প্রতি একাত্তর টাইমস পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল শুভকামনা সবার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।

Developed By H.m Farhad

Skip to toolbar