,



সংবাদ শিরোনাম:
«» শিবচর-মাদারীপুর জাতীয় পার্টি জহিরুল ইসলাম মিন্টুর নেতৃত্বে ঢাকা মুখী মহা সমাবেশে শোডাউনের প্রস্তুতি «» অ্যাডভোকেট সাহারা খাতুন এম,পি ও কাউন্সিলর আলহাজ্ব আফছার উদ্দিন খানের মূলশক্তি জনগন «» এক দশক ধরে বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে – প্রতিমন্ত্রী পলক «» নাটোরে হাত-পা বাঁধা অবস্থায় এক অটোরিক্সা চালকের মৃতদেহ উদ্ধার «» সিংড়ায় যুবদলের বিক্ষোভে পুলিশের বাধা «» উত্তরা পশ্চিম থানা জাতীয় পার্টির সম্মেলন «» বাগাতিপাড়ায় বাউয়েট বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নবীনবরণ «» নাটোরে স্কুল ব্যাংকিং কন্ফারেন্স অনুষ্ঠিত «» লালপুরে দুর্যোগ প্রশোমন দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা «» শেখ হাসিনাকে ১৯ বার হত্যা চেষ্টা চালায়

দেশের প্রতিটি ঘরে ইন্টারনেটপৌছে দিতে সরকার বদ্ধপরিকর — মোস্তাফা জব্বার

“৭১টাইমস্ ডটকম”

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌছেদিতে সরকার বদ্ধপরিকর। এই লক্ষ্যেচলতি বছরের মধ্যে দুর্গম ৭শত ৭২টিইউনিয়ন বাদে দেশের সবকটিইউনিয়ন অপটিক্যাল ফাইভারনেটওয়ার্ক সংযোগের আওতায়আসবে। দুর্গম এলাকায়মাইক্রোওয়েভ অথবা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দ্রুততার সাথেইন্টারনেট সংযোগ প্রদানের উদ্যোগগ্রহণ করা হয়েছে।

মন্ত্রী আজ ঢাকায় এক হোটেলেসাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশনগ্রুপ ও আইএসপিএবি আয়োজিত ইন্টারনেট অপারেশন টেকনোলজিশীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথিরবক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ মহাকাশে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপনকারীদেশের মর্যাদা অর্জন করেছে। দেশেফোর-জি মোবাইল প্রযুক্তি চালূ করাহয়েছে। তিনি বলেন, ‘আমরা দুনিয়ারগুটিকয়েক দেশের মধ্যে একটি দেশযারা ৫জি পরীক্ষা করেছি‘। অতীতেতিনটি শিল্পবিপ্লবে আমরা শরীকহতে পারিনি , চতুর্থ শিল্লবিপ্লব আমরামিস করতে পারিনা। ডিজিটাল এইবিপ্লবে বাংলাদেশ এখন বিশে^রঅনুকরণীয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী, দেশেরটেলিযোগাযোগ উন্নয়নে বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানের অবদান তুলে ধরেবলেন, ১৯৭৩ সালে বাংলাদেশেরআইটিইউ এর সদস্যপদ লাভ এবং১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায়ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানবাংলাদেশকে বৈশ্বিককানেকটিভিটির মাধ্যমে প্রথমডিজিটাল যুগের যাত্রার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। তিনি আগষ্ট মাসবাঙালি জাতির শোকের মাস উল্লেখকরে ১৯৭৫ সালের ১৫ আগষ্টনির্মমভাবে ঘাতকের বুলেটে নিহতবাঙালি জাতির ইতিহাসের মহানায়কবঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদেরপ্রতি গভীর শোক প্রকাশ করেন।

জনাব মোস্তাফা জব্বার জ্ঞান ভিত্তিকসমাজ বিনির্মাণে শিক্ষার ডিজিটালরূপান্তরের প্রয়োজনীয়তার ওপরগুরুত্বারোপ করে বলেন, চলমানডিজিটাল শিল্পবিপ্লবে বাংলাদেশেরবিপুল সম্ভাবনা কাজে লাগাতেশিক্ষার ডিজিটাল রূপান্তরঅপরিহার্য। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ ইন্টারনেটের আওতায় আনারপদক্ষেপ গ্রহণ করা হয়েছে উল্লেখকওে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি বিকাশেপ্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৯৯৬ সালথেকে ২০০১ সাল পর্যন্ত ৫ বছরেদেশের উন্নয়নের এক নতুন মাত্রাসংযোজিত হয়েছিল। তাঁর নেতৃত্বেইবাংলাদেশে ডিজিটাল অর্থনীতিররূপান্তরের যাত্রা শুরু হয়। প্রধানমন্ত্রীশেখ হাসিনা বিশ্বের প্রথম সরকারপ্রধান যিনি ২০০৮ সালে জাতিকেডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠারঘোষণা দিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ারস্বপ্ন দেখিয়েছেন। গত ৯ বছরে এলক্ষ্যে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচিরউল্লেখ করে মন্ত্রী বলেন, ২০০৮ সালেদেশে ৮ জিবিপিএস ইন্টারনেটব্যবহৃত হতো বর্তমানে তা বৃদ্ধি পেয়ে৫৬৫ জিবিপিএস এ উন্নীত হয়েছে। টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটিকয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। আইসিটি‘রঅভাবনীয় অগ্রগতি দেশের মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে।

অনুষ্ঠানে সাউথ এশিয়ান নেটওয়ার্কঅপারেশন গ্রুপ চেয়ারম্যান কাজীকবির, সাউথ এশিয়ান নেটওয়ার্কঅপারেশন গ্রুপ এর প্রতিষ্ঠাতাচেয়ারম্যান গৌরব রাজ উপধায়,আইএসপিএবি সভাপতি এম এহাকিম , বিডি এনওজি এফএমরাশেদ অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

50,121 total views, 1 views today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Skip to toolbar