শিরোনাম
মেলান্দহে যথাযোগ্য মর্যাদায় ১লা মে মহান আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত মেলান্দহ থানার ওসির নেতৃত্বে ১১ কেজি গাঁজা সহ গ্রেপ্তার -৩ অন্তঃসত্ত্বা নারীর উপরে সন্ত্রাসী হামলা বাড়িঘর লুট ও ভাঙচুর প্রধানমন্ত্রীর কাছে বিচার চান জামালপুরে নানার বাড়িতে বেড়াতে গিয়ে যমুনার পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু  ঢাকা সিলেট মহা সড়কে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ঢাবি’র মেধাবী ছাত্র জ্যাকি তিতাসে মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে স্বদিচ্ছার ইফতার ও ঈদের পোশাক বিতরণ বন্দরের মসজিদ কমিটির সেক্রেটারীর বিরুদ্ধে অর্থ আত্নসাতের অভিযোগ,মুসল্লীদের বিক্ষোভ জামালপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রুমি’র মতবিনিময় সভা  জামালপুরে ছাত্রলীগ নেতার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল  বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান –প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

জামালপুরে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে এইচআইভি/এইডস প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত

71Times / ৮৪১৬ Time View
Update : সোমবার, ১২ জুন, ২০২৩

জামালপুরে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে এইচআইভি/এইডস প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত-

মোঃ খোরশেদ আলম,
ময়মনসিংহ ব্যুরো প্রধান।

অদ‍্য সোমবার (১২ জুন) সকালে বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে নগরীর এফপিএবি ক্লিনিক কনফারেন্স রুমে মো. মুনীর হুসাইন খান, ব্র্যাক জেলা সমন্বয়ক, জামালপুর এর সভাপতিত্বে এইচআইভি/এইডস প্রতিরোধ বিষয়ে সামাজিক সচেতনতার অংশ হিসেবে এই সভার আয়োজন করা হয়েছে।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন আইনজীবী, সাংবাদিক, প্রশাসনের সদস্য, স্বাস্থ্য কর্মী, ঈমাম, সরকারি/বেসরকারি অফিসের কর্মকর্তা এবং স্থানীয় গণ‍্যমান‍্য ব‍্যাক্তিবর্গ।

আলোচনা শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ শেষে নিজ নিজ পরিচয পূর্বক বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ইনচার্জ মোঃ বেলাল হোসেন এর সঞ্চালনায় এইচআইভি/এইডস প্রতিরোধে করণীয় এবং বন্ধু প্রজেক্টরের মাধ‍্যমে একটি প্রেজেন্টেশন প্রদান করেন।

হিজড়া জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি/এইডস প্রতিরোধ, স্বাস্থ্য সেবা প্রদান ও মানবাধিকার সুরক্ষাসহ সকল বিষয়ে জানা যায়। গ্লোবাল ফান্ডের অর্থায়নে আইসিডিডিআরবি এবং বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে
হিজড়াদের নিয়ে ২০১০ সাল থেকে কাজ চলমান আছে ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলার জেলা সিভিল সার্জন অফিসের সিভিল সার্জন, ডাঃ প্রনয় কান্তি দাস।

রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলার জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক, রাজু আহমেদ।

সভায় অন‍্যান‍্যদের মাঝে আরো উপস্হিত বক্তব্য রাখেন -সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা অফিসার খন্দকার বদরুল আলম, জুনিয়র স্বাস্থ্য ও শিক্ষা অফিসার মোঃ আনিসুর রহমান, শামীমা খান, নির্বাহী পরিচালক, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থা, জামালপুর, মোঃ রফিকুল ইসলাম, জামালপুর সদর থানার ১ নং পুলিশ ফাঁড়ি আমলাপাড়া, এসআই (ইনচার্জ), লিগ‍্যাল এইড এর প্রতিনিধি এডভোকেট সাবিনা ইয়াসমিন, জজকোর্ট জামালপুর, আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাবের কেন্দ্রীয় কমিটির সদস্য, ময়মনসিংহ বিভাগীয় প্রধান, গণমাধ্যম ও মানবাধিকার কর্মী ডাঃ মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, উন্নয়ন সংঘের প্রোগ্রাম অফিসার, আরজু আহমেদ, আমজাদ আলী, সভাপতি, প্রতিবন্ধী সেবা সংস্থা, বিভিন্ন সরকারি বেসরকারি এনজিও প্রতিনিধি প্রমুখ।

রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক, রাজু আহমেদ বলেন- ধর্মীয় অনুশাসন মেনে চললে এইচ আই ভি প্রতিরোধ সম্ভব।
এইচআইভি প্রতিরোধে সুশীল সমাজ এবং মিডিয়ার ভুমিকা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সভায় মুক্ত আলোচনায় মতবিনিময় করেন মোঃ খোরশেদ আলম, আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাব, জামালপুর জেলা শাখার সভাপতি, গণমাধ্যম মানবাধিকার কর্মী ও নির্বাহী পরিচালক, সূর্য তোরণ সমাজসেবা সংস্থা, জামালপুর বলেন- তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী আমাদের সমাজেরই একটা অংশ, তাছাড়া এরা মানুষ, আমাদেরই সন্তান। এদের প্রতি বৈষম্য, অবহেলা কাম্য নয়।
তাদের সাথে এমন কোনো আচরন করা যাবে না, যা কোন ক্রমেই যেনো মানবাধিকার লঙ্ঘন না হয় এ বিষয়ে আমাদের সবার দৃষ্টি রাখতে হবে, তাদেরকে কর্মমুখী প্রশিক্ষনের ব্যবস্হা করতে হবে। তিনি আরো বলেন হিজড়াদেরও কিছু আচরণ পরিবর্তন করতে হবে। আলোচনা সভায় উপস্থিত সকলেই একমত পোষণ করেন।

এডভোকেট সাবিনা ইয়াছমিন বলেন-
পরিবারে বসবাস এবং পিতার সম্পত্তি ভোগ করার অধিকার এদেরও আছে।

সভায় উপস্থিত সকলেই বন্ধুর কাজে প্রশংসা করেন এবং সকল কাজে সহযোগিতা করবেন বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives