,



সংবাদ শিরোনাম:
«» কিশোরগঞ্জ-২(কটিয়াদী-পাকুন্দিয়া)সবখানেই রয়েছে জনপ্রিয়তা নূর মোহাম্মদের «» ঢাকা-১৮ নৌকার মাঝি হতে চান মমতাজ উদ্দিন মেহেদী আইনজীবী নেতা সাবেক ছাত্রলীগের কেন্দ্রীয় সম্পাদক «» ঢাকা-১৮ আসনে মহাজোটের প্রার্থী জি এম কাদের আলোচনায় «» ভবিষ্যৎ প্রজন্মকে মাদক থেকে দূরে রাখতে শাকপুর ইউনিয়ন অনলাইন ব্লাড ব্যাংক & ডোনার ক্লাব এর উদ্যেগে ইভটিজিং ও মাদক রোধে র‍্যালী ও মানববন্ধন অনুষ্ঠিত «» মাদারীপুর-১ শিবচর জনগনকে শুভেচ্ছা-জাতীয় পার্টির এম পি প্রার্থী মিন্টু,নির্বাচনে প্রস্তুতি… «» ঢাকা-১৮ আসনে জাতীয় পাটির এম পি প্রার্থী জি এম কাদের-জাপা নেতারা সবর «» জননেতা আনিসুর রহমান নাঈম এর হাতে গড়া তৃণমূল নেতা-কর্মী রাজপথে প্রস্তুত «» শিবচর ছাত্রদলের সভাপতি রিপন মুন্সির মুক্তির দাবী «» কুমিল্লা-৮(বরুড়া) আসনে জাপার এমপি-আওয়ামী লীগের অ্যাডভোকেট কামরুল,নজরুল,মিয়াজী,বিএনপির সুমন ও বাদরু মাঠে সবর «» ফরিদপুর-২ নগরকান্দা-সালথা) বিএনপির প্রচারণায় প্রার্থী শামা ওবায়েদ

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ঔষধি গাছপালা না থাকলেও ভেষজ বাগানের সাইনবোর্ড

স্টাফ রিপোর্টার : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের বাস্তবায়নাধীন অল্টারনেটিভ মেডিকেল কেয়ার (এএমসি)ভেষজ(ঔষধি)উদ্ভিদের মাধ্যমে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেবার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছেন গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা

 

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-
ঔষধি গাছপালা না থাকলেও ভেষজ বাগানের সাইনবোর্ড
স্বাস্থ্যকমপ্লেক্সের মূল ফটকের পার্শ্বে দৃশ্যমান শুধুমাত্র সাইনবোর্ড টাঙ্গিয়ে চলছে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবা।
লক্ষ্য করা গেছে, ভেষজ বাগানে একটিও ঔষধি গাছ নেই। নশহর থেকে দূরে গ্রামীণ অসহায় হতদরিদ্র জনগোষ্ঠীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তরের বাস্তবায়নে ভেষজ বাগান তৈরী করতে প্রকল্প গ্রহণ করে। সেমতে প্রতিটিা উপজেলায় ভেষজ বাগান করতে অর্থ বরাদ্দ ও বাগান পরিচর্যা করার জন্য মালি নিয়োগ দেয়া হয়। অথচ গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ মাহবুবুর রহমান অর্থ চুক্তিতে ভেষজ বাগানের মালিকে দিয়ে অন্য কাজ করিয়ে নিচ্ছেন। বিশ্বস্তসূত্রে জানা গেছে, ভেষজ বাগানের জন্য লক্ষ লক্ষ টাকা বরাদ্দ হলেও শুধুমাত্র কাগজে-কলমে খরচ দেখিয়ে পুরো টাকা আত্মসাৎ করা হয়েছে।

গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অফিস সূত্রে জানা গেছে, এই স্বাস্থ্য কেন্দ্রে ভেষজ বাগান রয়েছে ও বাগান রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা করার জন্য অর্থ বরাদ্দ রয়েছে। এখানে মালি থাকলেও তাকে পাওয়া যায়না।
ভেষজ বাগান নেই অথচ ভেষজ বাগানের সাইনবোর্ড টাঙ্গানো কেন এমন প্রশ্নের জবাবে টিএইচএ ডাঃ মাহবুবুর রহমান স্বাস্থ্যসেবা খাতে সরকারের অনেক দুর্বলতার কথা তুলে ধরে বলেন, সরকারের পলিসিতে ভুল রয়েছে। নামমাত্র ওষুধ দিয়ে আমরা হাসপাতাল চালাচ্ছি। আমাদের যে ওষুধ বরাদ্দ দেয়া হয় তা চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল।
অন্যদিকে এসব যুক্তি মানতে নারাজ সচেতনমহল। তাদের দাবী প্রধান মন্ত্রীর নেয়া প্রকল্প ধামাচাপা দিতে এহেন স্বেচ্ছাচারিতা, অনিয়ম, দুর্নীতি বন্ধে অবিলম্বে বিভাগীয় তদন্ত সাপেক্ষে ভেষজ বাগানের ঔষধি গাছ লাগানো হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Skip to toolbar