,


সংবাদ শিরোনাম:

YMCA এর যুব প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করল জাককানইবি শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :  YMCA (Young  Men’s Christian Association)হচ্ছে একটি  সেচ্ছাসেবী প্রতিষ্ঠান।  প্রথম দিকে শুধু মাত্র যুবকদের নিয়ে কাজ করলেও বর্তমানে প্রতিষ্ঠানটি যুবতীদের নিয়েও কাজ করছে।  এবছর এ প্রতিষ্ঠানটির ১৭৫ বর্ষপূর্তি হয়েছে।

এই বছর APAY ( Asian and Pacific Alliance  of YMCAs)  কর্তৃক  জাপানে ৪র্থ যুব সম্মেলন এবং সাধারণ সভার আয়োজন করা হয়েছে।  ৩১ শে আগস্ট থেকে ২ তারিখ পর্যন্ত জাপানের টোজানসোতে ৪র্থ যুব সম্মেলন হয়েছে  টোকিওতে যেখানে প্রায় ১৭ টি এশিয়ান দেশ থেকে প্রায় ১১৭ জন অংশগ্রহণ করেছে এবং ২-৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির সাধারণ সভা অনুষ্ঠিত হবে যেখানে প্রায়৩১ টি এশিয়ান দেশ থেকে প্রায় ৩১৪ জন অংশগ্রহণ করছে।

 

এবারের মুলভাবনা হচ্ছে ” Living Together Within Nature on a Path to Peace “.

বর্তমান সময়ে যুব সমাজের বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে যুব সম্মেলনে আলোচনা করা হয়।  এরপর প্রতিষ্ঠানটির সাধারণ সম্মেলনে বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ সমস্যাগুলো (যেমন: বিশ্বায়ন,  জলবায়ু পরিবর্তন ইত্যাদি)  নিয়ে আলোচনা করা হয় এবং এর পাশাপাশি কিভাবে এসব সমস্যা সমাধান করা যায় সে বিষয়ে আলোচনা করা হচ্ছে।

 

নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান এর  শিক্ষার্থী সাইকি মানখিন উক্ত সেচ্ছাসেবী প্রতিষ্ঠানের যুব প্রতিনিধি হিসেবে কাজ করতে গেছেন।

তিনি জানান ‘আমি এই প্রতিষ্ঠানটির সাথে স্কুল জীবন থেকে জড়িত আছি এবং বর্তমানে World Alliance of YMCAs এ বাংলাদেশের যুব প্রতিনিধি হিসেবে কাজ করছি।” তিনি আরো বলেন ” বাংলাদেশ থেকে অনেকই গিয়ে থাকলেও শুধুমাত্র যুব  প্রতিনিধি হিসাবে তিনি একাই গেছেন।

এখানে আসার পর নতুন নতুন অভিজ্ঞতা লাভ করেছি আর  বাংলাদেশের সাথে সবকিছুর পার্থক্য রয়েছে।”

তবে তার কোন সমস্যার হচ্ছে কিনা এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি বলেন “খাওয়া-দাওয়া ছাড়া আর তেমন কোন সমস্যা হয়নাই।”

 

 

জাককানইবি / নিউজ

1,046 total views, 3 views today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।

Developed By H.m Farhad

Skip to toolbar