,



সংবাদ শিরোনাম:
«» প্রচারণায় তুঙ্গে সাজ্জাদ হোসেন সিদ্দিকীর ধানের শীষে ভোট ও দোয়া চেয়ে ছুটছেন… «» আরেকবার ভোট দিয়ে দেশ সেবার সুযোগ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা «» অনলাইন নিউজ পোর্টাল ৫৪টি বন্ধ-খুলে দিতে বিক্ষোভ সমাবেশে আল্টিমেটাম «» নিউজ পোর্টাল ৫৮ ওয়েবসাইট খুলে দেওয়া হয়েছে: বিটিআরসি «» মাদারীপুর ১ (শিবচর বিএনপির সবাই দলীয় ভেদাভেদ ভুলে পক্ষে সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাভলুর «» নির্বাচন কমিশন কার্যালয়ে আপিলে প্রার্থীতা ফিরে পেল মাদারীপুর-১ আসনের জাতীয় পাটির জহিরুল ইসলাম মিন্টু «» জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে“সংবিধান সংরক্ষণ দিবসের আলোচনা সভা আগামীকাল «» অচিরেই সম্প্রচারে আসছে ‘ হ্যাপিনেস টেলিভিশন… «» নির্বাচনে প্রচারণা ও জনসংযোগে ৩০০ আসনেই ছাত্রলীগ থাকবে: ছাত্রলীগ সভাপতি শোভন «» ঢাকা-১৮আসনের জাতীয় পার্টি অ্যাডভোকেট সাহারা খাতুন ঘিরে নৌকায় ভোট প্রচারে মাঠে

জাতীয় সংসদ নির্বাচনে সকল প্রার্থীদের নাম বিএনপির

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীদের চিঠি দেয়া শুরু করেছে বিএনপি। ইতোমধ্যে রাজশাহী, বরিশাল, রংপুর, ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ আসনে চুড়ান্ত প্রার্থীদের নাম জানা গেছে।

কৌশলী মনোনয়ন ঘোষণা করেছে বিএনপি। শরিকদের জন্য পর্যাপ্ত আসন রেখে গতকাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিছু আসনের এবং আলাদা ভাবে কিছু আসনের প্রার্থীদের কাছে মনোনয়নপত্র হস্তান্তর করা হয়। ধানের শীষ প্রতীক নিয়ে অনেকে নিজের এলাকায় টেলিফোন করে নেতা-কর্মীদের কাছে মনোনয়নপত্র গ্রহণের কথা জানান ,

বগুড়া-৬ ও ৭ এবং ফেনী-১ আসনে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার প্রার্থিতা ঘোষণার মাধ্যমে মনোনয়ন প্রক্রিয়া শুরু করা হয়

( সোমবার দুপুর ২টা থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে এ চিঠি হস্তান্তর শুরু হয় )

রাজশাহী বিভাগ
রাজশাহী-১ আসনে ব্যারিস্টার আমিনুল হক, রাজশাহী-২ ‌আসনে মিজানুর রহমান মিনু, রাজশাহী-৩ আসনে শফিকুল হক মিলন, রাজশাহী-৪ আসনে আবু হেনা, রাজশাহী-৫ আসনে অ্যাডভোকেট নাদিম মোস্তফা ও অধ্যাপক নজরুল ইসলাম মন্ডল, রাজশাহী-৬ আসনে আবু সাঈদ চাঁদ এবং নুরুজ্জামান খান মানিক, নাটোর-১ আসনে অধ্যক্ষ কামরুন নাহার শিরিন ও তাইফুল ইসলাম টিপু, নাটোর-২ আসনে রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও সাবিনা ইয়াসমিন ছবি, নাটোর-৩ আসনে দাউদ আর মাহমুদ ও অধ্যক্ষ আনোয়ার হোসেন আনু, নাটোর-৪ আসনে আবদুল আজিজ।

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে অধ্যাপক শাহাজান মিয়া, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে হারুন অর রশিদ। বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে বেগম খালেদা জিয়া, বগুড়া-১ আসনে কাজী রফিকুল ইসলাম ও মোহাম্মদ শোকরানা, বগুড়া-৩ আসনে আব্দুল মুহিত তালুকদার ও মাসুদা মোমেন, বগুড়া-৫ আসনে গোলাম মোহাম্মদ সিরাজ ও জানে আলম খোকা, বগুড়া-২ আসন শুন্য রাখা হয়েছে। নওগাঁ-১ আসনে ডা. সালেক চৌধুরী ও মোস্তাফিজুর রহমান, নওগাঁ-২ আসনে শামছুজ্জোহা খান জোহা ও খাজা নাজিবুল্লাহ চৌধুরী, নওগাঁ-৩ আসনে আরেফিন সিদ্দিকী জনি ও রবিউল আলম বুলেট, নওগাঁ-৪ আসনে শামসুল আলম প্রামাণিক ও ডা. একরামুল বারী টিপু, নওগাঁ-৫ আসনে কর্নেল (অব.) আব্দুল লতিফ খান ও জাহেদুল ইসলাম ধলু এবং নওগাঁ-৬ আসনে আলমগীর কবীর ও আনোয়ার হোসেন বুলু। জয়পুরহাট-১ আসনে ফয়সল আলীম ও ফজলুর রহমান, জয়পুরহাট-২ আসনে গোলাম মোস্তফা ও আবু ইউসুফ মোহাম্মদ খলিলুর রহমান। সিরাজগঞ্জ-১ আসনে নাজমুল হাসান তালুকদার রানা, সিরাজগঞ্জ-২ আসনে ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুমানা মাহমুদ, সিরাজগঞ্জ-৩ আসনে আব্দুল মান্নান তালুকদার ও সাইফুল ইসলাম শিশির, সিরাজগঞ্জ-৫ আসনে মেজর (অব.) আব্দুল আল মামুন ও আমিরুল ইসলাম আলিম, সিরাজঞ্জ-৬ আসনে ড. এ এ মুহিত, সিরাজগঞ্জ-৪ আসন শূন্য রাখা হয়েছে।
পাবনা-১ আসন শুন্য রাখা হয়েছে। পাবনা-২ আসনে একেএম সেলিম রেজা হাবিব, পাবনা-৩ আসনে কেএম আনোয়ারুল ইসলাম, পাবনা-৪ আসনে হাবিবুর রহমান হাবিব ও পাবনা-৫ আসনে অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস।

বরিশাল বিভাগ
বরগুনা-১ আসনে মতিউর রহমান তালুকদার ও নজরুল ইসলাম মোল্লা, বরগুনা-২ আসনে নুরুল ইসলাম মনি। পটুয়াখালী-১ আসনে আলতাফ হোসেন চৌধুরী ও সুরাইয়া আখতার চৌধুরী, পটুয়াখালী-২ আসনে শহীদুল আলম তালুকদার ও সালমা আলম, পটুয়াখালী-৩ আসনে গোলাম মাওলা রনি, পটুয়াখালী-৪ এবিএম মোশাররফ হোসেন ও মনিরুজ্জামান মুনির।
ভোলা-১ আসন খালি রাখা হয়েছে। ভোলা-২ আসনে হাফিজ ইব্রাহিম ও রফিকুল ইসলাম মনি, ভোলা-৩ আসনে মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ ও কামাল হোসেন, ভোলা-৪ আসনে নাজিমউদ্দিন আলম ও মো. নুরুল ইসলাম। বরিশাল-১ আসনে জহির উদ্দিন স্বপন ও আবদুস সোবহান, বরিশাল-২ আসনে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সরফুদ্দিন আহমেদ সান্টু ও শহিদুল হক জামাল, বরিশাল-৩ আসনে জয়নুল আবেদীন ও সেলিমা রহমান, বরিশাল-৪ আসনে মেজবাহ উদ্দিন ফরহাদ ও রাজীব আহসান, বরিশাল-৫ আসনে মজিবর রহমান সারোয়ার ও এবায়দুল হক চান, বরিশাল-৬ আসনে আবুল হোসেন খান ও অধ্যক্ষ আবদুর রশিদ খান।
ঝালকাঠি-১ আসনে শাহজাহান ওমর, ঝালকাঠি-২ আসনে রফিকুল ইসলাম জামাল, ইসরাত সুলতানা ইলেন ভুট্টো ও জেবা খান। পিরোজপুর-১ ও পিরোজপুর-২ শুন্য রাখা হয়েছে। পিরোজপুর-৩ আসনে রুহুল আমিন দুলাল ও শাহজাহান মিলন।

রংপুর বিভাগ
ঠাকুরগাঁও-১ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দিনাজপুর-১ আসনে মঞ্জুরুল ইসলাম ও মামুনুর রশিদ, দিনাজপুর-২ আসনে সাদিক রিয়াজ, দিনাজপুর-৩ আসনে সৈয়দ জাহাঙ্গীর ও মোজাম্মেল দোলন, দিনাজপুর-৪ আসনে হাফিজুর রহমান ও আক্তারুজ্জামান মিয়া, দিনাজপুর-৫ আসনে রেজাউল হক ও জাকারিয়া বাচ্চু, দিনাজপুর-৬ আসনে লুৎফর রহমান মিন্টু ও শাহীনুর ইসলাম মন্ডল।
রংপুর-১ আসনে মোকাররম হোসেন সুজন, রংপুর-২ আসনে ওয়াহেদুজ্জামান মামুন ও মোহাম্মদ আলী, রংপুর-৩ আসনে মোজাফফর আহমেদ ও রিতা রহমান, রংপুর-৪ আসনে এমদাদুল হক ভরসা, রংপুর-৫ আসনে সোলাইমান আলম ও ড. মমতাজ, রংপুর-৬ আসনে সাইফুল ইসলাম, নীলফামারী-১ আসনে রফিকুল ইসলাম চৌধুরী, নীলফামারী-২ আসনে মনিরুজ্জামান মন্টু ও শামসুজ্জামান জামান, নীলফামারী-৩ আসনে সৈয়দ আলী, নীলফামারী-৪ আসনে আমজাত হোসেন সরকার ও বেবী নাজনীন।

ঢাকা বিভাগ
ঢাকা-২ আসনে আমান উল্লাহ আমান, ঢাকা-৩ আসনে গয়েশ্বর চন্দ্র রায়, ঢাকা-৫ আসনে নবী উল্লাহ, ঢাকা-৬ আসনে আবুল বাশার, ঢাকা-৮ আসনে মির্জা আব্বাস, ঢাকা-৯ আসনে হাবিব-উন-নবী খান, ঢাকা-১৩ আসনে আবদুস সালাম, ঢাকা-১৪ আসনে এসএ সাজু,নরসিংদী-১ খায়রুল কবির খোকন, নরসিংদী-৩ সানাউল্লাহ মিয়া।

চট্টগ্রাম বিভাগ
নোয়াখালী-১ আসনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, নোয়াখালী-২ আসনে জয়নাল আবেদীন ফারুক, নোয়াখালী-৩ আসনে মোহাম্মদ শাহজাহান, নোয়াখালী-৫ আসনে ব্যারিস্টার মওদুদ আহমদ, লক্ষ্মীপুর-১ আসনে শাহাদাত হোসেন সেলিম(এলডিপি), লক্ষ্মীপুর-২ আসনে আবুল খায়ের ভুইয়া, লক্ষ্মীপুর-৩ আসনে শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, লক্ষ্মীপুর-৪ আশরাফ উদ্দিন নিজাম, ফেনী-১ আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ফেনী-২ আসনে ভিপি জয়নাল, ফেনী-৩ আসনে আব্দুল আউয়াল মিন্টু।

সিলেট বিভাগ
সিলেট-২ আসনে তাহসিনা রুশদীর, মৌলভীবাজার-২ সুলতান মুহাম্মদ মনসুর (ঐক্যফ্রন্ট)।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ-৪ আসনে আবু ওহাব আকন্দ

ময়মনসিংহ-১ আসনে এমরান সালেহ প্রিন্স, ফরিদপুর- ৪ আসনে চিত্র নায়িকা শাহরিয়া ইসলাম শায়লা। জামালপুর-৪ আসনে ফরিদুল কবির তালুকদার শামীম, নেত্রকোনা-৩ আসনে রফিকুল ইসলাম হেলালী, নেত্রকোনা-৫ আসনে আবু তাহের তালুকদার, কুষ্টিয়া-৩ আসনে মুক্তিযোদ্ধা সোহরাব উদ্দিন, কুষ্টিয়া-৪ আসনে সৈয়দ মেহেদী আহম্মদ রুমী, ময়মনসিংহ-৩ আমসে তবিবুর রহমান হিরোন, ময়মনসিংহ-১০ আসনে মো. আখতারুজ্জামান, কুমিল্লা-৪ আসনে সাইদা রফিক, কুমিল্লা-৬ আসনে হাজী আমিনুর রশীদ ইয়াসিন, সাতক্ষীরা-৪ আসনে কাজী আলাউদ্দিন ও হাবিবুল ইসলাম হাবীব, রাজশাহী-৬ আসনে রমেশ দত্ত, চট্টগ্রাম-৯ আসনে সাইফুল আলম ও চট্টগ্রাম-১ আসনে কামাল উদ্দিন আহমেদ, জামালপুর-১ রাশিদুজ্জামান মিল্লাত, জামালপুর- ৩ মুস্তাফিজুর রহমান বাবুল, জামালপুর-৪ ফরিদুল কবির তালুকদার শামীম, জামালপুর-৫ অ্যাড. শাহ ওয়াজেদ মামুন, নেত্রকোনা- ১ ব্যারিস্টার কায়সার কামাল, নেত্রকোনা-২ আশরাফ আলী খান, নেত্রকোনা- ৩ রফিকুল ইসলাম হেলালী, নেত্রকোনা-৫ আবু তাহের তালুকদার ও রাবেয়া খাতুন, শেরপুর ২ একেএম মোখলেসুর রহমান রিপন, কুষ্টিয়া-১ রেজা আহমেদ (বাচ্চু মোল্লা), কুষ্টিয়া ২ ফরিদা ইয়াসমিন, কুষ্টিয়া-৩ মুক্তিযোদ্ধা সোহরাব উদ্দিন ও জাকির হোসেন সরকার, কুষ্টিয়া-৪ সৈয়দ মেহেদী আহম্মদ রুমী, ময়মনসিংহ-১ আক্তারুজ্জামান বাচ্চু ও আলী আজগর, ময়মনসিংহ -২ ইয়াসির খান চৌধুরী ও আবুল বশর আকন্দ, ময়মনসিংহ-৩ আহমেদ তায়েবুর রহমান, ময়মনসিংহ ৯ ইয়াসের খান চৌধুরী, ময়মনসিংহ -১০ মো. আখতারুজ্জামান ও এবিএম সিদ্দিকুর রহমান, ব্রহ্মণবাড়ীয়া-২ শেখ মোহাম্মদ শামীম মিয়া, ব্রহ্মনবাড়ীয়া-৩ তৌহিদুল ইসলাম,
কুমিল্লা-৪ সাইদা রফিক, কুমিল্লা-৬ হাজী আমিনুর রশীদ ইয়াসিন, কুমিল্লা-৯ আনোয়ারুল আজিম, কুমিল্লা-১০ মোবাশ্বির আলম ভুইয়া, সাতক্ষীরা-১ হাবিবুর রহমান হাবিব, সাতক্ষীরা-৪ কাজী আলাউদ্দিন ও হাবিবুল ইসলাম হাবীব, রাজশাহী-৬ রমেশ দত্ত, চট্টগ্রাম ১ কামাল উদ্দিন আহমেদ, চট্টগ্রাম ৫ নীর মোহাম্মদ নাসির উদ্দিন, চট্টগ্রাম-৭ শওকত আলী নুর, চট্টগ্রাম -৯ সাইফুল আলম, চট্টগ্রাম-১৩ মুস্তাফিজুর রহমান, নেত্রকোনা -১ ২ আশরাফ উদ্দিন, নেত্রকোনা -৩ রফিকুল ইসলাম হেলালী, নেত্রকোণা ৫ রাবেয়া খাতুন ও আবু তাহের তালুকদার, টাঙ্গাইল-৪ আ. হালিম মিয়া ও লুৎফর রহমান,
বরগুনা-২ অ্যাডভোকেট খন্দকার মাহবুব, নারায়নগঞ্জ-১ মুস্তাফিজুর রহমান ভুইয়া, ফরিদপুর-১ শাহ মোঃ আবু জাকির, ফরিদপুর -২ শাহ মো: আবু জাফর,
ফরিদপুর- ৪ শাহরিয়া ইসলাম শায়লা, রাজবাড়ী -১ আলী মাহমুদ নেওয়াজ খৈয়াম, ঢাকা-২ আমান উল্লাহ আমান, ঢাকা-১৩ আব্দুস সালাম, মুন্সীগঞ্জ-১ শাহ মোয়াজ্জেম হোসেন, সিলেট-৩ শফি আহমদ চৌধুরী লক্ষীপুর-২ হারুনুর রশীদ ও লক্ষীপুর- ৩ সাহাবুদ্দিন সাবু।
এদিকে মনোনয়ন নেয়ার জন্য সকাল থেকে গুলশান বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের সামনে ভিড় করেন বিএনপি নেতা ও তার কর্মী সমর্থকরা। কার্যালয়ে সামনের রাস্তা লোকে লোকারণ্য হয়ে যায় দুপুর ১২ টার মধ্যে। মনোনয়ন পত্র দেয়া শুরু হলে কর্মী সমর্থকরা নেতাদের নামে শ্লোগান দিতে থাকেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশিত সংবাদ বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি,পাঠকের মতামত বিভাগে প্রচারিত মতামত একান্তই পাঠকের,তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়।
Skip to toolbar