শিরোনাম
আমাকে যদি ভোট দিয়ে নির্বাচিত করেন,এই সদর দক্ষিন উপজেলা মাদক মুক্ত করবো ইনশাআল্লাহ। সুষ্ঠু নির্বাচনের দাবিতে বরুড়ায় চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন। চট্রগ্রাম জয় করে ৭টি মেডেলে নিয়ে এলো লাকসাম সিতোরিউ কারাতে দো: এসোসিয়েশন” পক্ষপাতিত্বের অভিযোগে বরুড়া থানা”র ওসি প্রত্যাহার জামালপুরে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান শুরু  বকশীগঞ্জে পানিতে ডুবে শিক্ষার্থীর মৃত্যু  ইসলামপুরে ৪ সন্তানের জন্ম দিলেন খুশি বেগম মেলান্দহে সৌদি প্রবাসীর স্ত্রীর মরদেহ উদ্ধার, পরিবারের অভিযোগ হত্যা জামালপুরে যুব সমাজই পরিবর্তনের অগ্রদূত শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত  জাতীয় সাংবাদিক সংস্থা ‘র কুমিল্লা বিভাগীয় পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন”

সুশাসন ছাড়া গণতন্ত্র ও উন্নয়ন উভয়ই অকার্য কর – দয়াল কুমার বড়ুয়া

71Times / ২৭১২৯ Time View
Update : শনিবার, ১২ আগস্ট, ২০২৩

 সুশাসন ছাড়া গণতন্ত্র ও উন্নয়ন উভয়ই অকার্য কর – দয়াল কুমার বড়ুয়া
এসএম আজিজুল হাকিম (শিমুল) গত কাল ১১/৮/২৩ সন্ধ্যায় রাজধানীর উত্তরা ভুতের আড্ডা পার্টি সেন্টারে সুশাসন প্রতিষ্ঠায় স্থানীয় সরকারের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয় উক্ত অনুষ্ঠানে সভাপতি ছিলেন অধ্যাপক ডক্টর এম মিজানুর রহমান হেড সরকার ও রাজনৈতিক বিভাগ শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি।
প্রধান অতিথি ছিলেন প্রফেসর ডক্টর আব্দুল লতিফ মাসুম সাবেক ভিসি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। প্রধান আলোচক দয়াল কুমার বড়ুয়া প্রাক্তন টাস্টি বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট চেয়ারম্যান আদিপ গ্রুপ। বিশেষ অতিথি ছিলেন নাফিস মাহবুব সাধারণ সম্পাদক বাংলাদেশ ফ্রেন্ডস এসোসিয়েশন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আব্দুর রহমান পরিচালক এজিজিবি। উক্ত অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে জিন্নাত আরা ইফা বলেন সুশাসন প্রতিষ্ঠাতা করতে হলে আগে মানুষকে সু মানুষ হতে হবে তার ভিতর থেকে কু মানুষ বের করতে হবে তাহলে সুশাসন প্রতিষ্ঠিত হবে। বিশেষ অতিথি নাফিস মাহবুব বলেন স্থানীয় সরকার সুশাসন প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে তাহলেই বাংলাদেশ সুশাসন প্রতিষ্ঠিত হবে। প্রফেসর ডঃ মিজানুর রহমান বলেন সুশাসন প্রতিষ্ঠার জন্য স্থানীয় সরকারের সাথে আলাপ-আলোচনা করে সুশাসন প্রতিষ্ঠিত করতে হবে প্রয়োজনে আমরা সারা বাংলাদেশে ৬৪ জেলায় সুশাসন প্রতিষ্ঠার জন্য কমিটি করব। প্রধান আলোচক দয়াল কুমার বড়ুয়া বলেন সুশাসন হলো প্রাতিষ্ঠানিক পরিবেশ যার মাধ্যমে নাগরিক নিজের সাথে এবং সরকারি কর্মকর্তা বা এজেন্সির সাথে একত্রে কাজ করতে পারে, যাতে নাগরিকদের আত্ম মর্যাদা উপলব্ধিতে সমর্থন যোগায় ও আর্থসামাজিক রূপান্তরের সহায়তা করে। সুশাসন হলো ন্যায়নীতি অনুসারে উত্তমরূপে সুষ্ঠুভাবে দেশ বা রাষ্ট্র শাসন। সুশাসন হলো একটি কাক্সিক্ষত রাষ্ট্রীয় ব্যবস্থা প্রতিফলন। সময়ের প্রয়োজনে এবং শাসক ও শাসিতের সম্পর্কের ভিত্তিতে কোন দেশের শাসন পদ্ধতির বিবর্তন হয়ে থাকে। শাসিতের কাম্য শুধু শাসন নয় সুশৃংখল ও নিয়মতান্ত্রিক শাসন- যাকে আমরা সুশাসন বলতে পারি। কোন দেশে সুশাসন আছে কিনা তা বুঝার জন্য প্রথমে দেখতে হবে সে দেশে শাসকের বা সরকারের জবাবদিহিতা আছে কি- না এনং গণতান্ত্রিক পরিবেশে দুর্নীতি মুক্ত প্রশাসনিক স্বচ্ছতা আছে কি- না।
সুশাসনে একটি রাষ্ট্র ও সমাজব্যবস্থাকে কাক্সিক্ষত উন্নয়নের চরম শিখরে পৌঁছে দেয় । সুশাসনকে এক প্রকার মানদণ্ড ও বলা যায় যে মানদন্ডের সাহায্য একটি রাষ্ট্র বা সমাজের সামগ্রিক অবস্থা যাচাই করা যায় । যে রাষ্ট্র বা সমাজ যত বেশি সুশাসন দ্বারা পরিচালিত হয় সেই রাষ্ট্র বা সমাজ ততো বেশি অগ্রগতির দিকে ধাবিত হয় । সুশাসন হলো একটি শক্তিশালী প্রক্রিয়া যার মাধ্যমে সরকার বা প্রশাসন কর্তৃক একটি দেশ বা অঞ্চলে শাসন করা হয় । এটি সমস্ত সেক্টরে নিয়োজিত একটি ব্যবস্থাকে বোঝায় যা দায়ভার এবং ন্যায্য সেবা প্রদান করে এবং জনগণের উন্নয়ন এবং সম্প্রসারণের সহায়তা করে । পরিশেষে দয়াল কুমার বড়ুয়া আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি থেকে ঢাকা ১৮ আসনে মনোনয়ন প্রত্যাশী এবং সকলের কাছে দোয়া ও একটি করে ভোট প্রার্থনা করেন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives