শিরোনাম
আমাকে যদি ভোট দিয়ে নির্বাচিত করেন,এই সদর দক্ষিন উপজেলা মাদক মুক্ত করবো ইনশাআল্লাহ। সুষ্ঠু নির্বাচনের দাবিতে বরুড়ায় চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন। চট্রগ্রাম জয় করে ৭টি মেডেলে নিয়ে এলো লাকসাম সিতোরিউ কারাতে দো: এসোসিয়েশন” পক্ষপাতিত্বের অভিযোগে বরুড়া থানা”র ওসি প্রত্যাহার জামালপুরে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান শুরু  বকশীগঞ্জে পানিতে ডুবে শিক্ষার্থীর মৃত্যু  ইসলামপুরে ৪ সন্তানের জন্ম দিলেন খুশি বেগম মেলান্দহে সৌদি প্রবাসীর স্ত্রীর মরদেহ উদ্ধার, পরিবারের অভিযোগ হত্যা জামালপুরে যুব সমাজই পরিবর্তনের অগ্রদূত শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত  জাতীয় সাংবাদিক সংস্থা ‘র কুমিল্লা বিভাগীয় পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন”

জামালপুরে না ফেরার দেশে পাড়ি জমালেন ভাষাসৈনিক কায়েস উদ্দিন

71Times / ২৫৬৮ Time View
Update : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

জামালপুরে না ফেরার দেশে পাড়ি জমালেন ভাষাসৈনিক কায়েস উদ্দিন
মো. আলমগীর, জামালপুর।
জামালপুরে ভাষাসৈনিক ও গণসঙ্গীত শিল্পী কয়েস উদ্দিন সরকার চিরনিদ্রায় শায়িত হয়েছেন। বার্ধক্যজনিত নানারোগে আক্রান্ত হয়ে নিজবাড়িতে মৃত্যুবরণ করেন চিরকুমার ও শতবর্ষী এই দেশপ্রেমিক। তাঁর মৃত্যুর খবর পেয়ে শোকাহত বিভিন্ন রাজনৈতিক সংঠনের নেতাকর্মীরা তাঁর বাড়িতে ছুটে যায়। মরহুমের শেষ ইচ্ছা অনুযায়ী শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে দান করা হয় তাঁর মরদেহটি।
শুক্রবার (২৫ আগস্ট) রাত ১১টায় পৌর শহরের বেলটিয়া গ্রামে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
ব্রিটিশবিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করা কয়েস উদ্দিন ভাষা সংগ্রামের ওপর গান লিখে নিজেই গেয়ে বাঙালিদের উদ্বুদ্ধ করতেন। ২১ফেব্রুয়ারি পাকিস্তানিদের গুলিতে রফিক, জব্বার, বরকতেরা শহীদ হলে তিনি জামালপুর থেকে আন্দোলন শুরু করেন। বাঙালিদের উদ্বুদ্ধ করতে আন্দোলন সংগ্রামের পাশাপাশি তিনি গান লিখতেন ও গাইতেন। সেই গান এ অঞ্চলের বাঙালির অন্তরে ব্যাপক উদ্দীপনা জাগায়। তারপর থেকেই তিনি সারাজীবন অন্যায়-অবিচার, দুর্নীতি-বঞ্চনা ও শোষণের বিরুদ্ধে কালজয়ী গান রচনা করেন। আইয়ুববিরোধী গান রচনার জন্য চিরকুমার কয়েস উদ্দিন মার্শাল ল’র সময় এক বছর জেল খাটেন।
শনিবার (২৬ আগস্ট) সকাল ১০টায় কয়েস উদ্দিন সরকারের নিজবাড়ি বেলটিয়ায় তাঁর প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। পরে সকাল ১১টায় দয়াময়ী মোড় শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী কেন্দ্রীয় শহীদ মিনারে তাঁর মরদেহ রাখা হয় সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য। শ্রদ্ধা নিবেদন শেষে, জেলা সদর মডেল মসজিদে অনুষ্ঠিত হয় তাঁর দ্বিতীয় জানাজা নামাজ। এরপর তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী মরদেহটি শেখ হাসিনা মেডিকেল কলেজে দান করা হয়। কয়েস উদ্দিন সরকারের মৃত্যুতে শোক জানিয়েছেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, সহ-সভাপতি ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী, সাধারন সম্পাদক বিজন কুমার চন্দ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক জাকির হোসেন খান, জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিম সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। তাঁর মৃত্যুতে দেশ হারালো আমৃত্যু সংগ্রামী এক দেশপ্রেমিককে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives