শিরোনাম
মেলান্দহে যথাযোগ্য মর্যাদায় ১লা মে মহান আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত মেলান্দহ থানার ওসির নেতৃত্বে ১১ কেজি গাঁজা সহ গ্রেপ্তার -৩ অন্তঃসত্ত্বা নারীর উপরে সন্ত্রাসী হামলা বাড়িঘর লুট ও ভাঙচুর প্রধানমন্ত্রীর কাছে বিচার চান জামালপুরে নানার বাড়িতে বেড়াতে গিয়ে যমুনার পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু  ঢাকা সিলেট মহা সড়কে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ঢাবি’র মেধাবী ছাত্র জ্যাকি তিতাসে মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে স্বদিচ্ছার ইফতার ও ঈদের পোশাক বিতরণ বন্দরের মসজিদ কমিটির সেক্রেটারীর বিরুদ্ধে অর্থ আত্নসাতের অভিযোগ,মুসল্লীদের বিক্ষোভ জামালপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রুমি’র মতবিনিময় সভা  জামালপুরে ছাত্রলীগ নেতার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল  বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান –প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

মিরসরাই-তে ব্যর্থ “ডিজিটাল বাংলাদেশ” প্রক্রিয়া!

71Times / ২৭৪ Time View
Update : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩

এস কবির, মিরসরাই, চট্টগ্রাম ঃ  আওয়ামী লীগ সরকারের ২০০৮ সালের নির্বাচনের অন্যতম ইশতেহার ছিল ডিজিটাল বাংলাদেশ। বর্তমানে সরকার ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এবং সুফলও পাচ্ছে। এর ধারাবাহিকতায় এটুআই, মন্ত্রিপরিষদ বিভাগ, বিসিসি, বেসিস ও ডিওআইসিটি এর তত্ত¡াবধায়নে সারাদেশে ৪৯২ টি উপজেলা পরিষদ এবং ৪৫৫৪ টি ইউনিয়ন পরিষদ সরকারি ওয়েবসাইট আছে। উচ্চতর তথ্য প্রযুক্তি ব্যবাহার ও সুশাসনের লক্ষ্যে সরকার এসব প্রকল্প গ্রহণ করেছে। কিন্তু জনপ্রতিনিধি, ইউপি সচিব ও রাজনৈতিক ব্যক্তিবর্গের অদক্ষতা, স্বেচ্ছাচারিতা ও ব্যর্থতার জন্য ভন্ডুল হতে চলেছে স্মার্ট বাংলাদেশ প্রক্রিয়া। জাতীয় তথ্য বাতায়ন থেকে মিরসরাই উপজেলা পরিষদের ওয়েবসাইটে গিয়ে বারিয়াহাট পৌরসভায় পাওয়া যাবে মেয়র রেজাইল করিম খোকন এর নাম, সেখানে ছাবি নেই, মোবাইল নাম্বার আছে ০১৭******** এর মতো অসম্পূর্ণভাবে। মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ এর যুগ্ম-সাধারণ সম্পাদক জসিম উদ্দীন। মিরসরাই উপজেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক আবুল খায়ের ভুঁইয়া জাহাঙ্গীর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ধুম ইউনিয়ন পরিষদ এর। ধুম ইউনিয়ন পরিষদ এর ওয়েবসাইটে গিয়ে নোটিশ বোর্ডে পাওয়া যায়নি কোনো নোটিশ। সুবিধাভোগীর তালিকায় ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক, হতদরিদ্র তালিকা, ভিজিএফ, মহিলা বিষয়ক, মাতৃত্বকালীন ভাতা, ভিজিডি, সমাজসেবা বিষয়ক মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী ছাত্র-ছাত্রী ভাতা, একটি বাড়ি একটি খামার, বিআরডিবি, প্রবাসীদের তালিকা, মুক্তিযোদ্ধা তালিকা ও হাটবাজারের তালিকায় নেই কেনো তথ্য। এছাড়া কাবিখা, কাবিটা, টি আর, জি আর, এল জি এস পি, এল জি ই ডি সহ কেনো প্রকল্পের নেই কোনো তথ্য। নাম নেই ধুম ইউনিয়নের কৃতিসন্তান দেশবরেণ্য ব্যক্তিত্ত¡ মুক্তিযুদ্ধের সাব-সেক্টর কমান্ডার ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিঃ মোশারফ হোসেন এমপি এর সাহেবের, শুধু আছে চেয়ারম্যান ও মেম্বারদের নাম, মোবাইল নাম্বার। ইউনিয়ন পরিষদ বিধি ৫৮ এর ২ নং অনুচ্ছেদে স্পষ্টভাবে উল্লেখ আছে, “প্রত্যেক অর্থ বৎসরের শেষে ইউনিয়ন পরিষদ উক্ত অর্থ বৎসরের আয় ও ব্যয়ের হিসাব প্রস্তুত করিবে এবং ইউনিয়ন পরিষদের সকল স্থায়ী কমিটি ও জনসাধারণের উপস্থিতিতে অনুষ্ঠিত বাজেট অধিবেশন এই হিসাব পেশ করিবে।” এ বিষয়ে ইউনিয়ন আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম এরসাথে যোগাযোগ করা হলে তিনি জানান যে, “ইউনিয়ন পরিষদের বাজেট কত আমার জানে নেই, সচিবের কাছ থেকে বিস্তারিত জেনে নেন।”
অনুরূপভাবে উপজেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক আবুল খায়ের ভুঁইয়া জাহাঙ্গীর এর পদাঙ্ক অনুসরণ করছেন হিঙ্গুলি ইউপি চেয়ারম্যান সোনা মিয়া, জোরালগঞ্জ ইউপি চেয়ারম্যান রেজাউল করিম, ওসমানপুর ইউপি চেয়ারম্যান মফিজুল হক, ইছাখালী ইউপি চেয়ারম্যান নুরুল মোস্তফা, কাটাছড়া ইউপি চেয়ারম্যান রেজাউল করিম চৌধুরী হুমায়ুন, দূর্গাপুর ইউপি চেয়ারম্যান এস এম আবু সুফিয়ান, মিরসরাই সদর ইউপি চেয়ারম্যান শামসুল আলম, মিঠানালা ইউপি চেয়ারম্যান এম এ কাশেম, মগাদিয়া ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন, খৈয়াছড়া ইউপি চেয়ারম্যান মাহফুজুল হক ও সাহেরখালী ইউপি চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী প্রমূখ। উল্লেখ্য যে, মিরসরাই উপজেলার সকল জনপ্রতিনিধিগণ সরকারদলীয় নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives