শিরোনাম
জামালপুরে নানার বাড়িতে বেড়াতে গিয়ে যমুনার পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু  ঢাকা সিলেট মহা সড়কে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ঢাবি’র মেধাবী ছাত্র জ্যাকি তিতাসে মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে স্বদিচ্ছার ইফতার ও ঈদের পোশাক বিতরণ বন্দরের মসজিদ কমিটির সেক্রেটারীর বিরুদ্ধে অর্থ আত্নসাতের অভিযোগ,মুসল্লীদের বিক্ষোভ জামালপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রুমি’র মতবিনিময় সভা  জামালপুরে ছাত্রলীগ নেতার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল  বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান –প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জামালপুরে মহান স্বাধীনতা দিবস উদযাপন  ভাইস চেয়ারম্যান পদে দোয়া-সমর্থনে মাঠ চষে বেড়াচ্ছেন চাঁদনী জার্নালিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের ইফতার ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত।

আজ শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের শাহাদত বার্ষিকী

71Times / ১২৪৪২৮ Time View
Update : শুক্রবার, ২ জুন, ২০২৩

আজ শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের শাহাদত বার্ষিকী

আজ (৩ জুন) শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের ৫২ তম শাহাদত বার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে মহাসীন আলী দেওয়ানকে পাকিস্তানি হানাদার বাহিনী রাজাকারদের সহায়তায় তাঁর বগুড়া বাসভবন থেকে তুলে নিয়ে হত্যা করে। শাহাদতের সময় তিনি বগুড়া শেরপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ এবং সাপ্তাহিক উত্তরবঙ্গ বুলেটিনের সম্পাদকের দায়িত্বে ছিলেন।

নওগাঁ কলেজের বাংলা বিভাগের প্রভাষক হিসাবে শহীদ বুদ্ধিজীবী মহাসীন আলী দেওয়ানের শিক্ষকতা জীবন শুরু। পরে তিনি বগুড়া আযিযুল হক কলেজের অধ্যাপক ও বাংলা বিভাগের প্রধান হন। তিনি জয়পুরহাট কলেজ, বগুড়া আইন কলেজ ও শাহ সুলতান কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা।

ঢাকার দৈনিক ইত্তেহাদ ও ইনসাফ পত্রিকার মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী অধ্যক্ষ মহসীন আলী দেওয়ানের সাংবাদিকতা শুরু। তাঁর সম্পাদনা ও প্রকাশনায় ১৯৬০ সালে বগুড়া থেকে সাহিত্য পত্রিকা “অতএব“ প্রকাশিত হয়। এছাড়াও তাঁর সম্পাদনা ও প্রকাশনায় বাংলাদেশের প্রথম সান্ধ্য দৈনিক জনমত’ প্রকাশিত হয়। তিনি বগুড়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি।

বাংলাদেশ ডাক বিভাগ শহীদ বুদ্ধিজীবী মহসীন আলী দেওয়ানের আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ একটি ডাকটিকিট প্রকাশ করে। বর্তমান সরকার তাঁর নামানুসারে বগুড়া শহরের একটি রাজপথের নামকরণ করেছে। দেশের বৃহত্তম উন্নয়ন সংস্থা টিএমএসএস সাংবাদিকতায় শহীদ মহসীন আলী দেওয়ান পুরুস্কার প্রবর্তন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives