শিরোনাম
মেলান্দহে যথাযোগ্য মর্যাদায় ১লা মে মহান আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত মেলান্দহ থানার ওসির নেতৃত্বে ১১ কেজি গাঁজা সহ গ্রেপ্তার -৩ অন্তঃসত্ত্বা নারীর উপরে সন্ত্রাসী হামলা বাড়িঘর লুট ও ভাঙচুর প্রধানমন্ত্রীর কাছে বিচার চান জামালপুরে নানার বাড়িতে বেড়াতে গিয়ে যমুনার পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু  ঢাকা সিলেট মহা সড়কে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ঢাবি’র মেধাবী ছাত্র জ্যাকি তিতাসে মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে স্বদিচ্ছার ইফতার ও ঈদের পোশাক বিতরণ বন্দরের মসজিদ কমিটির সেক্রেটারীর বিরুদ্ধে অর্থ আত্নসাতের অভিযোগ,মুসল্লীদের বিক্ষোভ জামালপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রুমি’র মতবিনিময় সভা  জামালপুরে ছাত্রলীগ নেতার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল  বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান –প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

নৈতিকতার মানদন্ড মেনে চলে ব্যবসা করা দরকার: সেমিনারে বক্তারা”

71Times / ৭৮৬১৩ Time View
Update : রবিবার, ১১ জুন, ২০২৩

নৈতিকতার মানদন্ড মেনে চলে ব্যবসা করা দরকার: সেমিনারে বক্তারা

ব্যবসায় প্রতিষ্ঠান গঠনের প্রধানতম কারণ মুনাফা-এ ব্যাপারে অধিকাংশ মানুষের দ্বিমত না থাকলেও এই মুনাফা লাভের প্রক্রিয়া, পরিমাণ এবং মুনাফা লাভের হার নিয়ে রয়েছে ভিন্ন ভিন্ন মত।
রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সেমিনার হলে এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি) ও দ্যা স্কুল অব বিজনেস, আউস্ট-এর যৌথ উদ্যোগে আয়োজিত “ইমপোরটেন্ট অব বিজনেস এথিক্স : পারসপেক্টিভ বাংলাদেশ” শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
তারা বলেন, মুনাফার আরো নানা-ধরনের কারসাজি লক্ষ্য করা যায়। যেমন- ওজনে কম দেয়া, খাদ্যদ্রব্যে ভেজাল, পঁচা-বাশি খাবার, মেয়াদ-উত্তীর্ণ খাবার, ফল-শাক-সবজিতে নানা ধরনের জীবন-ধারণের জন্য ক্ষতিকর ক্যামিকেল মিশানো, নিত্য-দিনকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই ধরনের অনৈতিক ব্যবসায়িক মুনাফা জনগণের জীবনমানে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলেছে।
বক্তারা বলেন, নৈতিকতার মানদন্ড মেনে চলে ব্যবসা করা দরকার। ব্যবসা শুধুই নিজের কল্যাণের জন্য নয় বরং জনকল্যাণও ব্যবসায়িক ব্যবস্থাপনার একটি অংশ। ব্যবসা প্রতিষ্ঠানের পরিচালকরা যদি এগুলো নিয়ে ভেবে-চিন্তে ব্যবসা পরিচালনা করেন, সেক্ষেত্রে তার কর্মীবাহিনী যেমন নৈতিক মানদন্ড মেনে চলার চেষ্টা করবেন-তেমনি গোটা জাতি উপকৃত হবে এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে। নৈতিকতা-বর্র্জিত ব্যবসা অজানা অনাকাংক্সিক্ষত সমস্যার সৃষ্টি করতে পারে।
ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোয়ান গ্রুপের চেয়ারম্যান খবির উদ্দিন খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আইবিএ-র অধ্যাপক ড. মেলিটা মেহজাবিন। স্বাগত বক্তব্য রাখেন আহ্ছানউল্লা ইউনির্ভাসিটির উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ফাজলি ইলাহী। ধন্যবাদ জ্ঞাপন করেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেস এন্ড সোশ্যাল সাইন্সেস-এর ডীন প্রফেসর ড. সালেহ মো. মাসেদুল ইসলাম। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইটুএসডি-এর সিইও কাজী আলী রেজা।
আরও উপস্থিত ছিলেন এক্সপার্ট অব আইএলও লেবার স্ট্যান্ডার্ড নুরুন্নবী খান, গিবনস প্রফেসর অব ফাইন্যান্স বেন্টলে ইউনির্ভাসিটি, ইউএসএ ড. জাহাঙ্গীর সুলতান ও হজ্জ্ব ফাইন্যান্স কোম্পানী লি.-এর ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ লকিয়তউল্লাহসহ দেশের শীর্ষ ব্যবসায়ীগণসহ বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিগণ।
অনুষ্ঠানে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শেষ বর্ষের দেড় শতাধিক শিক্ষার্থী ফ্যাকাল্টি মেম্বারগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ইটুএসডি ঢাকা আহ্ছানিয়া মিশন ও নর্থ আমেরিকান ইসলামিক কমিউনিটি (নাবিক)-এর যৌথ প্রয়াস যা নৈতিকতা ও মূল্যবোধের জাগ্রত করার মধ্য দিয়ে একটি শান্তিপূর্ণ সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives