শিরোনাম
অন্তঃসত্ত্বা নারীর উপরে সন্ত্রাসী হামলা বাড়িঘর লুট ও ভাঙচুর প্রধানমন্ত্রীর কাছে বিচার চান জামালপুরে নানার বাড়িতে বেড়াতে গিয়ে যমুনার পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু  ঢাকা সিলেট মহা সড়কে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ঢাবি’র মেধাবী ছাত্র জ্যাকি তিতাসে মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে স্বদিচ্ছার ইফতার ও ঈদের পোশাক বিতরণ বন্দরের মসজিদ কমিটির সেক্রেটারীর বিরুদ্ধে অর্থ আত্নসাতের অভিযোগ,মুসল্লীদের বিক্ষোভ জামালপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রুমি’র মতবিনিময় সভা  জামালপুরে ছাত্রলীগ নেতার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল  বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান –প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জামালপুরে মহান স্বাধীনতা দিবস উদযাপন  ভাইস চেয়ারম্যান পদে দোয়া-সমর্থনে মাঠ চষে বেড়াচ্ছেন চাঁদনী

পবিত্র শবে বরাত । ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে শবে বরাত পালিত  হচ্ছে।

সিলেট জুড়ে পাড়া-মহল্লায় জিকির,এবাদত ও বিশেষ মোনাজাতে মুসল্লীরা মগ্ন মসজিদে-মসজিদে

71Times / ৪৪৪৪ Time View
Update : সোমবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪

সিলেট জুড়ে পাড়া-মহল্লায় জিকির,এবাদত ও বিশেষ মোনাজাতে মুসল্লীরা মগ্ন মসজিদে-মসজিদে
আবুল কাশেম রুমন,সিলেট: পবিত্র শবে বরাত আজ রোববার (২৫ ফেব্রুয়ারী) পালিত হচ্ছে। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে শবে বরাত পালিত  হচ্ছে। সিলেট জুড়ে পাড়া-মহল্লায় জিকির,এবাদত ও বিশেষ মোনাজাতে মুসল্লীরা মগ্ন মসজিদে-মসজিদে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিকে মুসলমানরা ‘সৌভাগ্যের রজনী’ হিসেবে পালন করে থাকেন। ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগির মাধ্যমে অতিবাহিত করেন।
আরবি শাবান মাস একটি মোবারক মাস। হযরত মুহাম্মদ সাল্লাাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ মাসে বেশি বেশি নফল রোজা রাখতেন। রমজানের প্রস্তুতির মাস হিসেবে তিনি এ মাসকে পালন করতেন। এ মাসের একটি রাতকে মুসলমানরা বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন, মধ্য শাবানের এই রাত আমাদের এই জনপদে ‘শবে বরাত’ হিসেবে পরিচিত। আজ সেই মহিমান্বিত রাত।
একই সঙ্গে মৃত আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করে তাদের রুহের মাগফিরাত কামনা কওে দোয়া করেন। পাড়া-মহল্লার মসজিদ গুলোতে সন্ধ্যার পর থেকেই ওয়াজ-নসিহত, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। অনেকে গভীর রাত অবধি ইবাদত-বন্দেগিতে মশগুল থেকে শেষ রাতে সেহরি খেয়ে পরদিন নফল রোজা রাখেন। বরাবরের মতোই শবে বরাতের পরদিন অর্থাৎ আগামীকাল সোমবার সরকারি ছুঁটি রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Archives